Breaking News
Home / লাইফস্টাইল / বেশিরভাগ মেয়েদের ডিম্বাশয়ে ক্যান্সার হবার কয়েকটি মারাত্মক লক্ষণ

বেশিরভাগ মেয়েদের ডিম্বাশয়ে ক্যান্সার হবার কয়েকটি মারাত্মক লক্ষণ

মেয়েদের ডিম্বাশয় ক্যানসারের সবথেকে বেশি সাংঘাতিক রোগ গুলির মধ্যে একটি। এটা এমন এক কঠিন ব্যধি যা ডিম্বাশয় শুরু হয় এবং আস্তে আস্তে শরীরের সমস্ত অঙ্গ ছড়িয়ে পড়ে। ক্যান্সার কোষ গুলি মেয়েদের শরীরের প্রতিরোধ ক্ষমতাকে আস্তে আস্তে ভেঙে দেয়। চলুন জেনে নেওয়া যাক কয়েকটি লক্ষণ

অস্বাভাবিক পেট ফোলা: ডিম্বাশয় থেকে ক্যান্সারের ক্ষেত্রে এই লক্ষণটিকে নিঃশব্দ ঘাতক বলা যেতে পারে। আমরা যে উপসর্গটিকে খুব ছোট বলে এড়িয়ে যায় তাহলে দেহের মধ্যভাগ ফোলা। এরকম হলে কখনো অবহেলা করবেন না এবং সে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

ক্লান্তি: ঠিক মত না খেলে মানুষ ক্লান্তিতে ভোগেন আবার ডিম্বাশয় ক্যানসারের ফলেও মানুষ ক্লান্তিতে ভোগেন, তবে কারণ সম্পূর্ণ আলাদা। ক্লান্তিতে ভোগা মানেই ক্যান্সার হওয়া নয়। ক্যানসারের কোষ গুলি বৃদ্ধি পেয়ে সচল হয়ে ওঠার ফলে ক্লান্তি দেখা যায়।

খিদে মরে যাওয়া: ক্যান্সার কোষ গুলি দ্রুত বৃদ্ধি পেলে খুব অল্প খাবার পর‌ই মনে হয় পেট ভরে গেছে আর পেটে জায়গা নেই।

স্থূলতা অথবা ওজন হ্রাস: খিদে পাওয়ার পর‌ও খেতে ইচ্ছে না করলে সেটা থেকে ওজন-হ্রাস হতে পারে বা স্থূলতা আসতে পারে। যখন আপনি জীবনে এরকম সব সমস্যার সম্মুখীন হন তখন বলা যেতে পারে ডিম্বাশয় ক্যানসারের সম্ভাবনা খুব বেশি।

অনিয়মিত পিঠে ব্যথা: জিমে স্বাভাবিকের থেকে বেশি পরিশ্রম করে পিঠে ব্যথা হওয়া এক জিনিস আর আচমকা অনিয়মিত পিঠে ব্যথা হওয়া আরেক জিনিস। এরকম লক্ষণ ডিম্বাশয় ক্যানসারের ২-৩ নম্বর ধাপে দেখা যায়।

অবসাদ: আপনি সব সময় ক্লান্ত অবসাদগ্রস্থ থাকেন, যাই করুন না কেন অবসাদ কাটেনা।

নিঃশ্বাস প্রশ্বাসের সমস্যা: ডাক্তারদের মত অনুসারে ক্যান্সার যখন শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে তার মানে সেটা ৪ নম্বর স্টেজ। খুব তাড়াতাড়ি হাঁপিয়ে ওঠা, শ্বাস নিতে কষ্ট হওয়া এর লক্ষণ।

অনিয়মিত পিরিয়ড: আপনি নিশ্চয়ই এর মধ্যে কিছু কিছু লক্ষণ জেনেছেন, কিন্তু মুল ব্যাপার হলো এই লক্ষণগুলি ভালো করে পর্যবেক্ষণ করা। যেমন অন্যান্য সমস্যার সাথে অনিয়মিত পিরিয়ড ক্যান্সারের একটা লক্ষণ হতে।

মেনোপজ এরপরে রক্তপাত: আপনি মেনোপজ পর্যায়ে আছেন এবং আপনার পিরিয়ড বন্ধ হয়ে গেছে কিন্তু মাস খানেক বাদে আবার হঠাৎ করে পিরিয়ড চালু হয়ে যায়। এটা ডিম্বাশয়ের সামান্য কোন সমস্যা হতে পারে আবার ডিম্বাশয় ক্যান্সারও হতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব পরীক্ষা করিয়ে নিন।

About admin

Check Also

দিন শেষে শুনতে হয় প্রতি রা’তের রে’ট কত, কার কার বি’ছানা গ’রম করেছি

ছোট পর্দার বর্তমান সময়ের জনপ্রিয় অ’ভিনেত্রী ফারিয়া শাহরিন। বিশেষ করে ‘ব্যাচেলর পয়েন্ট’ টিভি সিরিয়ালে অ’ভিনয় …

Leave a Reply

Your email address will not be published.