বড়শিতে ধরা পরলো বি`র`ল প্রজাতির বিশাল মাছ , অভিনব কা`য়দায় কে`টে শেষ করে ,ভিডিও তুমুল ভা`ইরা`ল

দোকান থেকে মাছের পিস করে দেওয়া হলেও অনেকেই গোটা মাছ বাজার থেকে কিনে আনতে পছন্দ করেন। দামেও সস্তা পড়ে অনেকটা। বাড়িতে বঁটি থাকলে মাছ কা’টার ক্ষেত্রে অ’সুবিধে হওয়ার কথা নয়।

কিন্তু এখন ছু’রি দিয়ে সব্জি বা ফল কাটতে অভ্যস্ত হওয়ার কারণে বঁটির পাট উঠিয়ে দিয়েছেন অনেকেই। তবে ছু’রি দিয়েও কিন্তু কয়েকটি ধাপে সহ’জেই মাছ কা’টা যেতে পারে। তবে তার জন্য লাগবে বিশেষ ধারালো ছু’রি।

ছু’রি ব্যবহার করতে খুব বেশি অভ্যস্ত হলে অনায়াসেই ৯-১০ ইঞ্চি ব্লেডের ‘শেফ নাইফ’ ব্যবহার করতে পারেন। না হলে পাতলা চাইনিজ ছু’রি দিয়েও মাছ কা’টা যাবে সহ’জেই। আর ছু’রি দিয়ে মাছ ছাড়ানোর আগে অবশ্যই আঁশ ছাড়ানোর যন্ত্র কিনে নেওয়া জরুরি।

মাছ কা’টার আগে কী’ করবেন?

মাছ কা’টার আগে একটি পাত্রে জল, লেবু ও নুন মিশিয়ে মাছটি বারতিনেক ধুয়ে নিতে হবে। তারপর আঁশ ছাড়ানোর পর একবার ধুয়ে নিতে হবে এবং সব শেষে মাছ কা’টা হয়ে গেলে জল, লেবু ও নুন মিশিয়ে বারদুয়েক ধুয়ে নিন।

১) মাছ কা’টার শুরুতেই আগে মাছের আঁশ ছাড়িয়ে নিতে হবে। আঁশ ছাড়ানোর যন্ত্রটি মাছের লেজ থেকে মাছের মা’থার দিকে টানুন। মা’থার দিক থেকে লেজের দিকে টানবেন না। এই ভাবে মাছের দুই পিঠের আঁশ পরিষ্কার করে নিন।

২) মাছের আঁশ পরিষ্কার করার পর একটু বড় কাঁচি দিয়ে মাছের পাখনাগু’লি কে’টে নিন।

৩) এরপর ছু’রি দিয়ে মাছের মা’থা কাটুন। মাছের মা’থা কা’টার সময় খেয়াল রাখবেন, তা যেন খুব বড় বা খুব ছোট করে কা’টা না হয়ে যায়।

৪) মাছের মা’থা কা’টার পর মাছের লেজ কাটুন। মাছের লেজ কা’টার সময় একটু বড় করে কাটুন, পরে যাতে এখান থেকে মাছের আরও একটা টুকরো বার করা যেতে পারে। লেজের শেষের দিকটা ছু’রি দিয়ে কে’টে ছোট করে দিন।

৫) মাছের মাঝের অংশটি এবার পরিষ্কার করতে হবে। পেটের ভিতরে থাকা ময়লাগু’লি বার করে নিন। মাছের ডিম থাকলে সেটাও হাত দিয়ে বার করে আলাদা করে সরিয়ে রাখু’ন। তারপর মাছের পিস কে’টে নিন।

৬) এবার মাছের মা’থাটা আবার কা’টার জন্য মুখ উপরে রেখে দাঁড় করান। মাছের মুখ ফাঁক করে মাঝখান থেকে ছু’রি চালিয়ে মা’থা দুই ভাগ করে নিন। মা’থার ভিতরের অ’প্রয়োজনীয় ময়লা ফেলে দিন। এরপর চোখের মাঝবরাবর কে’টে আঙুলে চাপ দিয়ে মাছের চোখ বার করে ফেলে দিন।

৭) সবশেষে বড় হয়ে থাকা লেজের অংশ থেকে আর এক টুকরো মাছ কে’টে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *