যে অভ্যাসের কারণে ছেলেদের গো’পনাঙ্গ ছোট হয় যায়

পুরুষদের জন্য সতর্কতা। না, এটা কোনও জ্ঞান দেওয়া নয়। ধূ’মপান করলে আর ফু’সফুস কিংবা হা’র্টের বারোটা বাজবে না। বরং আরও ভ’য়ঙ্কর কিছু ঘটতে পারে।

যেটা শুনলে হয়তো একবার হলেও সি’গারেট ছাড়া কথা ভাবাবে যে কোনও পু’রুষদের। গবেষণা বলছে, নিয়মিত ধূ’মপানে ক্র’মশ ছোট হতে পারে পু’রুষাঙ্গ। অবাক শুনতে লাগলেও এটাই সত্যি। সম্প্রতি বো’স্টন ইউ’নিভার্সিটি স্কুল অফ মেডিসিন এমনটাই গবেষণা তথ্য প্রকাশ করেছে।

ধূমপান স্বা’স্থ্যের জন্য ক্ষতিকর একথা জানেন না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। কারণ, সি’গারেটের প্যা’কেটের গায়েই লেখা থাকে সতর্কীকরণ ‘স্মো’কিং কি’লস’। ধূমপায়ী ২০০ পু’রুষের ওপর টানা কিছু দিন ধরে গবেষণার পর, রি’পোর্টটি প্রকাশিত হয়।

তাতে দেখা গিয়েছে ধূম’পায়ী প্রত্যেক পুরু’ষের কাছ থেকে পাওয়া ফি’ডব্যাক এক-ই। প্রত্যেকেই একবাক্যে স্বী’কার করেছেন পু’রুষাঙ্গা ছো’ট হয়ে যাওয়ার কথা। ছোট মানে, স্বা’ভাবিক অবস্থায় পু’রুষাঙ্গের যে মা’প, তা ছোট হয়ে যাওয়ার কথা বলছেন না গবে’ষকরা।

কিন্তু, যৌ’ন উ’ত্তেজনায় পু’রুষাঙ্গ যতটা দী’র্ঘ আগে হত, ক্র’মে তা আর হবে না। ক্র’মে পু’রুষাঙ্গ স’ঙ্কুচিত হয়ে পড়বে। এর বৈ’জ্ঞানিক ব্যাখ্যাও দিয়েছেন গবেষকরা। পুরু’ষা’ঙ্গ হচ্ছে ই’লাস্টিকের মতো। উ’ত্তেজনায় স্বা’ভাবিক অ’বস্থার তুল’নায় ক’য়েকগুণ বাড়ে।

এবং, বাড়’টা নির্ভর করে পু’রুষাঙ্গ -এ র’ক্ত’সঞ্চালনের ওপর। ধূমপানে হা’র্টের যেমন ক্ষতি হয়, তেমনি ক্ষ’তি হয়-এর র’ক্তসংঞ্চালন পথের। ফলে, র’ক্তসঞ্চালনের পথে বা’ধা সৃষ্টি হয়। যে কারণে, যৌ’ন উ’ত্তেজনাতেও আগের মতো পু’রুষাঙ্গ আর বা’ড়ে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *