নারী-পুরুষের জামা’র বোতাম ডান-বামে কেন থাকে? রহ’স্য জে’নে নিন

শার্টের বোতামগুলো খেয়াল করলে হয়ত দে’খতে পাবেন মেয়েদের বোতাম থাকে শার্টের ডান দিকে এবং মেয়েদের থাকে বাঁ দিকে। তবে কী জন্য এমনটা হয় তা কি জা’নেন?

শতকের মাঝামাঝি থেকে বোতাম-যুক্ত জামা’র চল শুরু হয়। আর সে সময় সাধারণত ধনী ব্য’ক্তিদের জামাতেই বোতাম থাকত। পুরুষরা নিজে’রাই জামা পরতেন। তাই শার্টের বোতাম ডান দিকে লা’গানো থাকত।

কিন্তু ধনী মহিলাদের জামা কাপড় পরানোর জন্য আ’লাদা দাসী নিযুক্ত করা হত। দাসীদের জামা পরানোর সুবিধার কথা চিন্তা করে নাকি মহিলাদের জামা’র বোতাম বাঁ দিকে লা’গানো শুরু হয় বলে দা’বি বিশেষজ্ঞদের।

ইতিহাসবিদরা আরো দা’বি করেন, নেপোলিয়ন বোনাপার্টের নির্দে’শেই এমন ব্যব’স্থার চালু হয়। কারণ, নেপোলিয়ন তাঁর একটি হাত সব সময় শার্টের মধ্যে বুকের কাছে ঢুকিয়ে রাখতেন।

মহিলারা নাকি তাঁর এই অভ্যাসটিকে নিয়ে ব্যঙ্গ ক’রতেন। তাই এই সব ব্যঙ্গ-বিদ্রুপ ব’ন্ধ করার জন্য নেপোলিয়ন নাকি নির্দে’শ দিয়েছিলেন মহিলাদের শার্টের বোতাম উল্টোদিকে অর্থাৎ বাঁ দিকে লা’গানোর জন্য।

তবে মহিলাদের জামা’র বোতাম বাম দিকে থাকার আরেকটি গু’রুত্ব পূর্ণ কারণ আছে। এ দিকে শি’শুদের স্ত’ন্যপান করানোর সময় মহিলারা বেশিরভাগ ক্ষেত্রে তাঁদের ডান হাত মু’ক্ত রাখেন। তাই বাঁ দিকে বোতাম থাকলে মহিলাদের সুবিধা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *