এই পাঁচটি লক্ষণ আপনার মধ্যে থাকলে আপনি জিনিয়াস

আপনার পরিক্ষার নম্বর আপনার ভাগ্য নির্ধারন করেনা। আর এও ঠিক করে দেয়না আপনার ভবিষ্যৎ কেমন হবে। স্কুল কলেজে আপনার কিরকম রেসাল্ট ছিল সেটা দিয়ে কখনো এটা বোঝা যায়না যে আপনি কতটা বুদ্ধিমান।

কিন্তু বর্তমানে আমাদের সমাজে শুধুমাত্র পরীক্ষার নম্বর দিয়েই কোন মানুষের বুদ্ধিমত্তা বিচার করা হয়। যে যত ভালো পড়াশোনায় তাকেই তত বেশী বুদ্ধিমান বলে বিবেচনা করা হয়।

এই কথা ঠিক নয় যে রেসাল্ট ভালো হলেই সে খুব বুদ্ধিমান আর রেসাল্ট খারাপ হলেই সে বুদ্ধিমান নয়। এমন অনেক ব্যাবহার তারা করে যার ফলে বোঝা যায় সে আসলে কতটা বুদ্ধিমান।

আসুন তাহলে জেনে নিন সেগুলি কি- ১) অ’লসতা- বুদ্ধিমান ব্যক্তিরা সব সময় নিজের বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে জীবনে এগিয়ে চলতে চায়। তারা শারীরিক শক্তিকে খুব একটা কাজে লাগাতে চায়না। সুতরাং স্বাভাবিক ভাবেই তারা অলস হয়।

২) রাত জাগার অভ্যাস- বুদ্ধিমানদের ম’স্তিস্ক সব সময়ই কিছু না কিছু করার জন্য আগ্রহী হয়ে থাকে। তারা রাতে ইন্টারনেটে কোন নতুন কিছু দেখা বা নতুন কিছু পড়ে শেখার মধ্যে সময় অতিবাহিত করে।

তারা রাত জেগে বই পরতেও ভালোবাসে। পৃথিবীর বড় বড় বিসনেসম্যান থেকে শুরু করে মন্ত্রী সবার এই অভ্যাস আছে। ৩) অ’তিরিক্ত দু’শ্চিন্তা করা- একটি গবেষণায় দেখা গেছে যে যারা বেশি বু’দ্ধিমান হয় তারা সব বিষয়ে প্রয়োজনের অতিরিক্ত চিন্তা করে।

এর কারণ হল ব্রেনের অ’তিরিক্ত মাত্রায় সক্রিয় থাকা। তারা বুদ্ধির দিক থেকে অন্যকে পিছনে ফেলে সামনের দিকে এগিয়ে যায়। ৪) ভ্রমনে আগ্রহী- এদের খুব ইচ্ছা থাকে পুরো পৃথিবী ঘুরে দেখার। তাই সময় সুযোগ পেলেই তারা ঘুরতে বেরিয়ে পড়ে। এরা খুব পাহাড় প্রে’মী হয়ে থাকে। যদি এরকম মানুষ দেখেন তাহলে বুঝে নেবেন সেই ব্যক্তি খুব বুদ্ধিমান।

৫) ভালো কথা বলতে পারা এবং ভালো লিখতে পারা- বুদ্ধিমান মানুষেরা যুক্তি ও তর্কের মাধ্যমে যে কোন মানুষকে কোন বিষয় বুঝিয়ে দিতে পারে। বা কোন ভুল কথা বলে ফেললে সেটাকে মেকাপ দিতে পারে বু’দ্ধিমত্তার স’ঙ্গে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *