জেনেনিন পু’রু’ষের সে’ক্স পা’ও’য়া’র কমে যা’ওয়ার অন্যতম ৫ কারণ!

এখনকার সময়ে অনেক পু’রুষই যৌ’না’কাঙ্ক্ষা কম হওয়ার সম’স্যায় ভু’গে থাকেন। এই সমস্যার পিছনে খা’দ্যাভাস মা’রা’ত্মক প্রভাব থাকতে পারে।

খাদ্যাভাস আপনার লিবি’ডোতে ক্ষ’তিক’র প্রভাব ফেলতে পারে। বিশেষ করে যখন বয়স বাড়তে থাকে তখন এই ক্ষ’তিক”র প্রভাব পড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই যেসব খাবার আপনার যৌ’ন ই’চ্ছা ক’মিয়ে দেয় বা যৌ’ন ক্ষ’তা ন’ষ্ট করে সেগুলি খাবারের তালিকা থেকে বাদ দেওয়াই ভালো।

চলুন দেখা যাক, যে কারণে পুরুষের যৌ’নক্ষ’মতা কমে যাচ্ছে

১। ধূ’মপান ও ম’দ্যপান দিনে দিনে ধূ’মপান ও আভিজাত্যে ম’দ্যপান যেন স্বাভাবিক নিয়ম হয়ে দাঁড়িয়েছে। অনেকে তো এর সঙ্গে সঙ্গে আরও মা’রাত্ম’ক ক্ষ’তিকারক নে’শায় আ’ক্রান্ত হয়ে পড়ছেন। গবেষণায় দেখা গেছে, যে সকল পুরুষের ই’ডি বা লি’ঙ্গে’র উ’ত্থা’নজ’নিত সমস্যা আছে তাদের বেশির ভাগই ধূ’মপান বা ম’দ্যপান করে থাকেন।

২। দু’শ্চিন্তা পুরুষের সকল জী’বন স’ঙ্গী এখন স্ত্রী হতে পারেন না বরং দু’শ্চিন্তার কারণ হয়ে দাঁড়ান অনেকেই। স্ত্রী’র না’না রকম পে’ইন ধীরে ধীরে পুরুষের শরী’রের স্বাভাবিক কা’র্যক্রম ন’ষ্ট করে দিতে থাকে, যার থেকে বাদ যায় না যৌ’নক্ষ’মতাও।

৩। ওজন নিয়ন্ত্রণ ও’জন বেশি থাকলে যৌ’ন স’ঙ্গ’মের ই’চ্ছাও কমে যেতে থাকে। আবার ওজন কম থাকাও ভালো নয়! ওজন স্বাভাবিকের থেকে কম থাকলে সেটাও যৌ’ন ক্ষ’মতা কমিয়ে দেয়।

৪। ব্যায়াম না করা এক গবেষণায় দেখা গেছে, যারা নি’য়মিত ব্যায়াম করেন তাদের যৌ’নক্ষ’মতা অন্যান্যদের তুলনায় বেশি হয়ে থাকে। নি’য়মিত ব্যায়াম করলে শরী’রের র’ক্ত স’ঞ্চালনের পরিমাণও বৃদ্ধি পায়, যা আপনার যৌ’নাকা’ঙ্ক্ষা বৃ’দ্ধিতে সাহায্য করে।

৫। ড্রা’গ যারা ড্রা’গ আস’ক্ত, তাদের বেশিরভাগই ধীরে ধীরে যৌ’ন ক্ষ’মতা হা’রিয়ে ফেলেন। এছাড়াও কিছু ঔ’ষধ আছে (ব্য’থা’নাশক, গ’র্ভরো’ধী) যার পা’র্শ্বপ্রতি’ক্রিয়া আপনার যৌ’ন’ক্ষ’মতা কমিয়ে আনে।
নিউজটি শেয়ার করার অনুরোধ রইলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *