সুস্থ থাকতে চাইলে ফ্রিজে একটি কয়েন রাখুন

মাছ, মাংস থেকে শাকসবজি—সবই সংরক্ষণ করা হয় ফ্রিজে। কিন্তু বিদ্যুৎ না থাকলে তো ফ্রিজ সচল থাকে না। তখন ফ্রিজে’র ঠাণ্ডা কমে বা বরফ গলে খাবারে পড়তে পারে। তারপর আবার বিদ্যুৎ এলে সেই খাবার শীতল হয়। বাসায় ফি’রে এসে আপনি সেই খাবার খেয়েছেন। স্বা’ভাবিক ভাবেই আপনার শ’রীর খা’রাপ হবে। কিন্তু এমনটা প’রিস্থিতি থেকে বাঁচতে একটি কয়েনের সাহায্য নিতে পারেন।

প্রথমে পানি ভর্তি একটি মগ নিন। তারপর তা ফ্রিজে রেখে দিন। পানি জমে বরফ হয়ে গেলে তার উপর এক টাকার একটি কয়েন রাখু’ন। কয়েনটি যদি জলের অল্প নিচে থাকে তাহলে বুঝবেন কিছুক্ষণের জন্য বিদ্যুৎ ছিল না। এরকম হলে ফ্রিজে রাখা সব খাবার চেক করে খাওয়া ভালো। দেখে নিন সব খাবার খাওয়ার উপযুক্ত আছে কি-না, তারপর খান।

মগের একদম তলায় কয়েনটি প’ড়ে থাকলে বুঝবেন বেশ কয়েকদিন বিদ্যুৎ ছিল না। সব পানি গলে যাওয়ার কারণে কয়েনটি একদম নিচে চলে গেছে। এমন হলে ফ্রিজে’র সব খাবার ফে’লে দিন। কারণ সেই খাবার খেলে অবশ্যই অসু’স্থ হয়ে পড়বেন।

যদি বাসায় ফি’রে এসে দেখেন যেমন রেখে গিয়েছিলেন কয়েনটি তেমন আছে; তাহলে চিন্তার কোনো কারণ নেই। কারণ ফ্রিজটি সচল ছিল, তাই বরফ গলে পানি হয়নি; সে কারণে কয়েনটি উপরেই আছে। সেই খাবার নিশ্চিন্তে খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *