যৌ’নমি’লন : বয়স অনুপাতে স’হবাসের নিয়ম ও পদ্ধতি

অনেক অনেক যুগ আগে থেকে মানুষ শা’রীরিক সম্প’র্কে লি’প্ত হত। আর এজন্যই মানব প্রজাতির সৃষ্টি হয়েছে। আমার মনে হয় যে আগে মানুষের বিনোদন বলতে কিছুই ছিল না।

এ কারণে মানুষ অবসর সময় কা’টাতে এবং কিছুটা শা’রীরিক ও মা’নসিক চা’হিদা পূরণেই এই শা’রীরিক মি’লন করত। তবে বর্তমানে অনেকেই বলে থাকেন যে এর অনেক স্বা’স্থ্য উপকারিতা রয়েছে। সত্যিই কি তাই, আমার তো মনে হয় এটি আরও স্বা’স্থ্যের জন্য ক্ষ’তিকর কেননা এর ফলে শ’রীর দু’র্বল হয়ে যায়, সবাই ক্লান্তি অনুভব করে থাকে। আমাকে এই বি’ষয়ে জানাবেন প্লিজ?

উত্তর:
আপনার কথার কিছু অংশ সত্য কিন্তু বাকি অংশ একেবারেই ভু’ল ধারণা। আদিম যুগে বলা চলে অবসর সময়ের বিনোদনের জন্যই শা’রীরিক মি’লন করা হয়ে থাকত তবে এর প্রয়োজনীয়তা অনুভূত হয় শা’রীরিক এবং মা’নসিক চা’হিদা থেকেই। আপনি যেমনটা যুক্তি দেখিয়েছেন যে শা’রীরিক মি’লন করলে মানুষ ক্লান্ত হয়ে যায় সেক্ষেত্রে এর স্বা’স্থ্য উপকারিতা আদৌ আছে কি না এই বি’ষয়ে বলা যায় যে শা’রীরিক মি’লন একজনকে ক্লান্ত করে ঠিকই কিন্তু তা সাময়িকের জন্য। আমরা শা’রীরিক ব্যায়াম করাকালীন সময়ে যেমন শা’রীরিকভাবে ক্লান্ত হয়ে পড়ি তবে এই শা’রীরিক মি’লন আমাদের শা’রীরিক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ঠিক তেমনি শা’রীরিক মি’লনও শা’রীরিক ব্যায়ামের ন্যায় সাময়িকভাবে ক্লান্ত করে কিন্তু এটি নিয়মিত করলে স্বা’স্থ্যগত কিছু উপকারিতাও পাওয়া যায়। শা’রীরিক মি’লন শা’রীরিক ব্যায়ামের মতই স্বা’স্থ্যের জন্য উপকারী। আসুন জেনে নিই এই শা’রীরিক মি’লন আমাদের স্বা’স্থ্যে কী ধরনের উপকার করতে পারে।

শা’রীরিক মি’লনের স্বা’স্থ্য উপকারিতা :
১) আপনার হা’র্টকে ভাল রাখতে পারে এই শা’রীরিক মি’লন। যার কামোদ্দীপনা ও অনুভূতি যতো বেশি জো’রালো হবে তার হা’র্ট ততো বেশি সক্রিয় ও বলিষ্ঠ হবে।

২) প্রোস্টেট ক্যা’ন্সারে আ’ক্রান্ত হওয়ার ঝুঁ’কিকে কমিয়ে দেয় শা’রীরিক সম্প’র্ক। ৩) কর্মস্থলে নিজেকে গুটিয়ে রাখার প্রবণতা থাকে না। আগের চেয়ে বেশি বহির্মুখী ভাবধারা প্রকাশ পায় সার্বিক আচরণে। স’মস্যা সমাধানের দক্ষ’তা ও সৃজনশীলতা বাড়ে। ৪) এর ফলে আপনাকে দেখে আরও তরুণ, সজীব ও প্রা’ণবন্ত মনে হবে। কারণ এটি এক ধরনের শা’রীরিক ব্যায়ামও বলা চলে। ৫) স্বা’স্থ্যসম্মত শা’রীরিক মি’লন মা’নসিক চা’প কমাতে সাহায্য করে। ৬) মস্তিষ্ককে সজাগ ও সক্রিয় করে তোলে।

সুস্থ ও সুন্দর যৌ’ন জীবনের অনন্য স্বা’স্থ্য উপকারিতা :
বিয়ে করার কথা ভাবছেন? তাহলে বিয়েটা করেই ফেলুন। কেননা চিকিৎসকেরা বলছেন যে সুস্থ ও সুন্দর যৌ’ন জীবনের আছে হরেক রকম স্বা’স্থ্য উপকারিতা। নি’য়মিত যৌ’ন মি’লন শ’রীরের রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বাড়ানোর পাশাপাশি নানান ধরনের শা’রীরিক স’মস্যা কমিয়ে ফে’লে। ফলে সুস্থ ও সুন্দর একটি যৌ’ন সম্প’র্ক গড়ে তুললে সু’খী,সুস্থ ও দীর্ঘ জীবন লাভ করা যায়। আসুন,জেনে নেয়া যাক সুস্থ যৌ’ন জীবনের ৫টি স্বা’স্থ্য উপকারিতা।

বয়স অনুপাতে স’হবাসের নিয়ম
বিভিন্ন যৌ’ন বিজ্ঞানীর বক্তব্য, বয়সের সাথে সাথে মি’লন ই’চ্ছা স্তিমিত হয়ে আসে। তবে ডঃ কিনসী এ ব্যাপারে বহু গবেষনা করে বিবা’হিত ও বয়ঃপ্রা’প্ত পুরু’ষ-না’রীর মি’লন সংখ্যা নিয়ে একটি রিপোর্ট লিখেছেন। তা হলোঃ

১) ২০ বছর সপ্তাহে ১৪ বার। ২) ২১-২৬ বছর সপ্তাহে ১২ বার। ৩) ২৬-৩২ বছর সপ্তাহে ১০ বার। ৪) ৩২-৩৮ বছর সপ্তাহে ৮ বার।
৫) ৩৮-৪৫ বছর সপ্তাহে ৭ বার। ৬) ৪৫-৫১ বছর সপ্তাহে ৫ বার। ৭) ৫১-৬০ বছর সপ্তাহে ৩ বার। ৮) ৬০+ বছর সপ্তাহে ১ বার বা সম্পুর্ন বন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *