১৬৪ বছরের সবচেয়ে বড় ভ’য়ঙ্ক’র ঝড়, গতিবেগ হতে পারে ঘণ্টায় ২৪০ কিমি

২০০৫ সালে ভ’য়া’নক হ্যারিকেন আছড়ে পরার সম্ভাবনা আমেরিকায়। ভ’য়ানক ওই হ্যারিকেনের নাম ছিল ক্যাটরিনা। যার জেরে কম করে ১৮০০ মানুষের মৃ’ত্যু হয় আমেরিকায়। বন্যায় খ’তিগ্রস্থ হয়ে যায় বেশকিছু এলাকা। এসব স্মৃতি উসকে দিয়ে আরও একবার আমেরিকার লিউসিয়ানা উপকূলে আছড়ে পড়েছে ভ’য়’ঙ্কর হ্যারিকেন লরা।

আর এই হ্যারিকেনের তাণ্ডবেই ওই এলাকায় হতে পারে তীব্র ঝড় ও বৃষ্টি ।ইতিমধ্যেই বি’পদের প্রহর গুনছে আমেরিকা। করোনায় বহু মানুষের মৃ’ত্যু এখন আমেরিকার মানুষের ওপর খা’রাপ সময়ের বাতাবরণ বয়ে আনছে। সম্প্রতি এরকম বড় ঝড় দেখা যায়নি আমেরিকায় ,তবে এখন প্রতিনিয়ত চিন্তার প্রহর গুনছে টেক্সাস ও লিউসিয়ানা এলাকাবাসী।

বৃহস্পতিবার সকাল ৫ টায় লিউসিয়ানার ক্যামেরন জেলায় ঝড় আছড়ে পড়ে। মোট ৩ লক্ষ ৩০ হাজার বাড়িতে ইতিমধ্যে বি’দ্যুৎ সং’যোগ বিচ্ছিন হয়েছে। টেক্সাসে সেই সংখ্যাটা পৌঁছেছে ৮০ হাজারে। ঝড়ের সাথে লাগাতার বৃষ্টিতে ভেসে গে’ছে একাধিক এলাকা।

হাওয়া অফিসের তরফ থেকে বলা হয়েছে ঘণ্টায় ২৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ইতিমধ্যেই টেক্সাস ও লিউসিয়ানা এলাকা খালি করে মানুষকে স’রিয়ে নিয়ে যাওয়া হয়েছে নি’রাপ’দ এলাকায়। ১৬৪ বছরের সবচেয়ে বড় এই ঝড় কি পরিণতি ঘটাবে তা ভাবাচ্ছে আমজনতাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *